দেড়শো কোটির পরিবার টিকটক!

দেড়শো কোটির পরিবার টিকটক!

অ্যাপ ডাউনলোড ও ব্যবহারে নতুন মাইলফলক অতিক্রম করলো টিকটক। চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের তৈরি এই অ্যাপটি গ্রাহকসংখ্যায় দেড়শো কোটির সংখ্যা পেরিয়েছে।

জনপ্রিয় এই লিপ-সিঙ্ক অ্যাপটি বিশ্বব্যাপী দেড়শো কোটি ডাউনলোডের মাইলফলক অতিক্রম করেছে। সেন্সর টাওয়ার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে এই ছোট ভিডিও স্ট্রিমিং অ্যাপটি ডাউনলোড করেছেন দেড়শো কোটির অধিক গ্রাহক। শুধুমাত্র চলতি বছরেই ডাউনলোড হয়েছে ৬১ কোটি ৪০ লাখ বার।

অঞ্চলভিত্তিক গ্রাহক বিবেচনায় সবচেয়ে এগিয়ে রয়েছে ভারত। দেশটিতে ৪৬ কোটি ৬৮ লাখ গ্রাহক স্মার্টফোনে অ্যাপটি ইনস্টল করেছেন, যা মোট ব্যবহারকারীর প্রায় ৩১ শতাংশ।

আর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। চলতি বছর সর্বাধিক ডাউনলোড করার অ্যাপের তালিকায় তিন নম্বরে রয়েছে টিকটক। প্রথমে রয়েছে হোয়াটসঅ্যাপ। তারপর ফেসবুক মেসেঞ্জার। আর চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ফেসবুক ও ইনস্টাগ্রাম।

২০১৬ সালে আত্মপ্রকাশ পাওয়া এই ফানি ভিডিও তৈরির অ্যাপটি মাত্র তিন বছরেই আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে সর্বাধিক সংখ্যক ডাউনলোড হয়। থার্ড-পার্টি অ্যাপ হিসেবে এটা একটি বিশ্বরেকর্ডও বটে। ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকেই কেবল ১৭৬.৫ মিলিয়ন ডাউনলোড হয়। প্রতিষ্ঠানটির মোট ডাউনলোড সংখ্যা ৪৬৬.৮ মিলিয়নই এককভাবে ভারতে। চীনে ১৭৩.২ মিলিয়ন এবং যুক্তরাষ্ট্রে ১২৩.৮ মিলিয়ন।

জনপ্রিয়তায় ভারী হয়েছে লাভের পাল্লাও। ২০১৯ সালে প্রতিষ্ঠানের আয় সর্বোচ্চ ১১৫.৩ মিলিয়নে ওঠে। এর মধ্যে ৮৪.৫ মিলিয়ন আসে চীন থেকেই যা মোট আয়ের অর্ধেক। যুক্তরাষ্ট্র থেকে আসে ৬২.৪ মিলিয়ন এবং যুক্তরাজ্য থেকে ৬.৯ বিলিয়ন ডলার।

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। তারকা (*) চিহ্নিত ঘরগুলো অবশ্যপূরণীয়। *