জিমেইল উপভোগ্য করবে যে ১০টি ফিচার

 জিমেইল উপভোগ্য করবে যে ১০টি ফিচার

জিমেইলে প্রতিনিয়ত নতুনত্ব আনছে গুগল। বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় এই ইমেইল সার্ভিসে যোগ করা হয়েছে অভিনব সব ফিচার। কাজের সুবিধার পাশাপাশি ইমেইল সেবাকে আরও উপভোগ্য করে তুলছে এসব ফিচার।

জিমেইলের এমন ১০টি চমকপ্রদ ফিচার নিয়েই সাজানো হয়েছে এই প্রতিবেদন-

১. অ্যাকাউন্ট পরিবর্তন হবে এক সুইপেই

স্মার্টফোনে যারা একাধিক জিমেইল আইডি ব্যবহার করতে চান, তাদের জন্য সময় বাঁচিয়ে ঝামেলা কমানোর জন্য জিমেইলে যুক্ত হয়েছে সুইপ-টু-সুইচ ফিচার। নামেই বোঝা যায় এর কাজ, অর্থাৎ মাত্র এক সুইপেই অন্য অ্যাকাউন্টে যাওয়া যাবে সহজেই।

২. শিডিউল মত ইমেইল ডেলিভারি

ইমেইল পাঠাতে চান নিজের পছন্দমত সময়ে? জিমেইল গ্রাহকের এই মনের ইচ্ছা পূরণ করতে এনেছে শিডিউল ডেলিভারি, যা নির্ধারিত তারিখের নির্দিষ্ট সময়ে প্রাপকের ইনবক্সে পৌঁছে যাবে।

৩. বাড়ানো যাবে ইমেইল রি-কল টাইম

অনেক সময় ভুল কমান্ডে কিংবা অনিচ্ছাকৃতভাবে ড্রাফট মেইল সেন্ড হয়ে যায়। ভুলক্রমে পাঠানো ইমেইল পুনরায় নিজের ইনবক্সে ফিরিয়ে আনার জন্য বিশেষ একটি ফিচার যোগ করেছিল জিমেইল। Send cancellation period ছিল ৫ সেকেন্ড। কিন্তু সেই সময়টি অনেকক্ষেত্রেই পর্যাপ্ত নয় বলে জিমেইলে রি-কল টাইম ৩০ সেকেন্ড করেছে গুগল। জিমেইলে থাকা Settings ট্যাবের মধ্যেই Send cancellation period অপশনটি রয়েছে।

৪. সেল্ফ-ডেস্ট্রাকশন ইমেইল

যদিও গেল বছর ফিচারটি জিমেইলে যুক্ত হয়, তবে গ্রাহক পর্যায়ে এর ব্যবহার এখনও সীমিত বলে খুব একটা পরিচিত নয়। এই ফিচারের সাথে একটি টাইমার সেট করা থাকে। ইমেইল লিখার সময় চিত্রে চিহ্নিত আইকনে যে সময় সেট করা হবে, তার আগ পর্যন্ত প্রাপকের কাছে ইমেইলটি অদৃশ্য থাকবে। সময় হওয়ার সাথে সাথে ইমেইলটি ইনবক্সে ভেসে উঠবে। বিষয়টি অনেকটা টাইম বোমার মত কাজ করে!

৫. গোপনীয় ইমেইলের পাসকোড ব্যবহার

অনেক সময় কিছু ইমেইলে গুরুত্বপূর্ণ ও গোপনীয় বিষয় থাকে যা তৃতীয় ব্যক্তির সামনে প্রকাশ করতে চান না অনেকেই। এই সুবিধা দেয়ার জন্য জিমেইলে রয়েছে SMS Passcode অপশন। মেয়াদকাল যুক্ত জিমেইলের Confidential Mode এর এই মেইল পাঠাতে SMS Passcode/No SMS Passcode এর যেকোন একটি অপশন বাছাই করে ইমেইল পাঠাতে হয়। পাসকোড দিয়ে ইমেইল পাঠানোর ক্ষেত্রে কোডটি অবশ্যই প্রাপককে জানিয়ে দিতে হয়, অন্যথায় তিনি মেসেজটি খুলতে পারবেন না।

৬. চেইন কনভারসেশনে অনিচ্ছায় মেসেজ বন্ধ রাখা

অনেক সময় গ্রুপ ইমেইল ডিসকাশনে ট্যাগ করা থাকলে আলোচনার সব ইমেইল মূর্হুমূহু এসে ইনবক্স ভরিয়ে ফেলে। এসব অদরকারি মেসেজ প্রায়ই গ্রাহকের বিরক্তির কারণ হিসেবে বিবেচ্য। এমন সমস্যা থেকে পরিত্রাণে জিমেইলে তিন ডট () এ গিয়ে Mute অপশনটি চেপেই সমাধান সম্ভব।

৭. ইমেইল ব্যবহার করুন ইন্টারনেট সংযোগের বাইরে থেকেও

অনেক সময়ই কাজের প্রয়োজনে বাইরে থাকতে হয়। অথবা এমন স্থানে যেত হয়, যেখানে ইন্টারনেট সেবা নেই। এমন পরিস্থিতিতে প্রয়োজনীয় ইমেইল দেখা, কম্পোজ করে সেভ করার মত কাজ করে রাখা সম্ভব জিমেইল Settings এর Offline ফিচার থেকে।

৮. প্রিভিউ হবে প্রতিটি ইমেইল

আউটলুকের মত জিমেইলেও যোগ করা হয়েছে প্রিভিউ ফিচার। এর ফলে নতুন ট্যাবে ইমেইল না খুলেই পপ-আপ হিসেবে ইনবক্সের ধারে পুরো মেইল দেখে নেয়া যাবে একনজরে। এর জন্য Settings অপশন থেকে Advanced এ গিয়ে Enable Preview Pane এবং Save chages বাটন চেপে ফিচারটি সচল করে নিতে হবে।

৯. টাইপের ঝামেলা কমাবে স্মার্ট কম্পোজ

মেসেজ টাইপ করার ক্ষেত্রে মনের ভাষা বুঝে নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। এরপর টাইপ করার সময় আসবে সাজেশন। মিলে গেলে পুরো শব্দ লিখতে হবে না। ডিভাইস নিজেই পূরণ করে নেবে। গ্রাহকদের ভাবনা ও টাইপের কাজে এমন সহায়ক ফিচার জিমেইলে যোগ করেছে গুগল। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) জিমেইল সেবাকে করবে আরও উপভোগ্য।

১০. ইমেইল দেখার বিড়ম্বনা কমাবে অ্যাকশনেবল ইনবক্স

জিমেইলের অ্যাকশনেবল ইনবক্স ইমেইলের জবাব দিতে বারবার মেইল খোলার মত ঝামেলা থেকে গ্রাহককে মুক্তি দিয়েছে। এর পরিবর্তে গুগল ডকসে ইমেইল থ্রেড আসবে যেখান থেকে সংক্ষিপ্তাকারে রিপ্লাই দেয়া সম্ভব।

-গ্যাজেট্স নাউ।

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। তারকা (*) চিহ্নিত ঘরগুলো অবশ্যপূরণীয়। *