ক্রোম ব্রাউজারে ক্লাউড গেমিংয়ে সুযোগ আনলো গুগল

ক্রোম ব্রাউজারে ক্লাউড গেমিংয়ে সুযোগ আনলো গুগল

গেমারদের জন্য সুখবর আনলো গুগল। নিজেদের ওয়েব ব্রাউজার ক্রোমে পিসি নির্ভর ক্লাউড গেম খেলার সুযোগ আনলো প্রতিষ্ঠানটি।

বহুল প্রতীক্ষিত গেম সার্ভিস প্ল্যাটফর্ম ‘স্ট্যাডিয়া’ ইতোমধ্যেই চালু হয়ে গেছে। পিসি থেকেও সেই সার্ভিস উপভোগ করার সুযোগ রেখেছে গুগল। সেক্ষেত্রে প্রয়োজন ক্রোম ব্রাউজার।

ক্রোমের মাধ্যমে ‘অ্যাসাসিন’স ক্রিড ওডিসি’ এবং ‘এনবিএ ২কে২০’ এর মতো জনপ্রিয় গেমগুলো স্ট্রিম করে খেলতে পারবেন গ্রাহকরা।

পাশাপাশি গুগলের ক্রোমকাস্ট এবং পিক্সেল ডিভাইস দিয়েও গেমগুলো খেলতে পারবেন গ্রাহক। প্রাথমিকভাবে ২২টি গেম নিয়ে চালু করা হয়েছে এই সেবা। গ্রাহক প্রতি সেকেন্ডে ৬০টি ফ্রেম রেটে ৪কে ভিডিও স্ট্রিম করতে পারবেন স্ট্যাডিয়াতে। প্রযুক্তি ও গেমিং সাইট পিসি গেমার জানিয়েছে, ২০২০ সাল ও এরপর যুক্ত হবে ৪৫০টির বেশি গেম।

গুগলের ভাইস প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক ফিল হ্যারিসন বলেন, সর্বনিম্ন ৭২০পি রেজ্যুলেশনের জন্য স্ট্যাডিয়ার ইন্টারনেট গতি দরকার হবে ১০ এমবিপিএস। আর ৪কে গেম স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেটের গতি হতে হবে ৩৫এমবিপিএস।

স্ট্যাডিয়ার ৪কে সংস্করণকে প্রিমিয়াম সেবা স্টেডিয়া প্রো হিসেবে চালু করা হয়েছে। এই সেবার নিবন্ধন ফি বলা হয়েছে মাসে ৯.৯৯ মার্কিন ডলার। বিনামূল্যের এইচডি সংস্করণটি সামনের বছর চালু করা হবে বলে আশা করা হচ্ছে। তবে বিশ্লেষকরা অন্য একটি দিকও তুলে ধরেছেন। স্ট্যাডিয়াতে এখন যে গেমগুলো দেয়া হয়েছে, তা ইতোমধ্যেই গেইমিং কনসোলগুলোতে রয়েছে। এতে সেবাটির সাফল্যে প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন তারা।

 

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। তারকা (*) চিহ্নিত ঘরগুলো অবশ্যপূরণীয়। *