ব্রাউজিং স্লো’র কারণ জানাবে আপডেটেড ক্রোম

ব্রাউজিং স্লো’র কারণ জানাবে আপডেটেড ক্রোম

শীঘ্রই ক্রোমের নতুন আপডেটে ইউজার ভিজিট করা ওয়েবসাইটের পারফরমেন্স সম্পর্কে জানতে পারবে। অনলাইন পারফরমেন্স বিবেচনার ক্ষেত্রে, ব্রাউজার প্রায়ই নিজেকে স্পটলাইট হিসেবে খুঁজে পেলেও, পৃথক-পৃথক ওয়েবসাইটই মূলত ব্রাউজার স্লো এর কারণ।   

ক্রোমের এই আপডেটে গুগল কোর ওয়েব ভাইটাল ম্যাট্রিক্স ব্যবহারের মাধ্যমে কোন সাইট কতটা ভাল পারফরম্যান্স দেয় এবং কেন দেয়, সে সম্পর্কে ইউজারকে জানাবে। এই তথ্য ব্যবহার করেই সার্চ লিস্টে হাই সাইটগুলো কীভাবে প্রদর্শিত হবে তাও নির্ধারণ করবে গুগল।

ক্রোমের ৮৯ ভার্শনে, ব্যবহারকারী ওয়েব ব্রাউজিং এ পরিসংখ্যান দ্বারা সাইটের কী-পারফরম্যান্স পর্যবেক্ষণ করতে পারবে। এই পরিসংখান ব্যবহারকারীকে কখন ওয়েবসাইট ভাল পারফরম্যান্স দিবে তা জানতে সাহায্য করবে।

আপাতত, ক্রোম ইউজারকে লারজেস্ট কন্টেন্টফুল পেইন্ট, ফার্স্ট ইনপুট ডিলে এবং কিউমুলেটিভ লেআউট শিফট; এই তিনটি মেট্রিক পর্যবেক্ষণের সুবিধা দিচ্ছে। গুগল প্লেস সাইট ব্যবহার করে কিছু ক্রাইটেরিয়ার ভিত্তিতে অনুসন্ধান করা ফলাফলগুলো সংরক্ষণ করবে।

ক্রোমের আপডেটে এই ফিচারটি যদিও পরীক্ষামূলক ভাবে চলছে, তবুও এর সুবিধা এখন থেকেই পাওয়া সম্ভব।

ফিচারটি ইউজার ক্রোমের মূল রিলিজ ভার্শন ছাড়াও চালু করতে পারবে। সেক্ষেত্রে, অবশ্যই ক্রোমের ক্যানারি বিল্ড ইন্সটাল করতে হবে। তবে এই পরীক্ষামূলক ফিচারটি রিলিজের আগেই চালু করতে চাইলে ম্যানুয়ালি অ্যাক্টিভ করতে হবে। নতুন ফিচারটিতে পারফরম্যান্স মেট্রিক এইচইউডি অ্যাক্টিভ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে।

  •         ক্রোম ওপেন করতে হবে এবং “chrome://flags” ভিজিট করতে হবে।
  •         সার্চ বারে গিয়ে “Show performance metrics in HUD” খোঁজ করতে হবে।
  •         পরবর্তীতে ড্রপ-ডাউন মেনু তে গিয়ে “Enabled” অপশন সিলেক্ট করতে হবে।
  •         সবশেষে ক্রোম রিস্টার্ট দিলেই নতুন ফিচারটি চালু হবে। (ই)

সূত্র: টেক-রাডার

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। তারকা (*) চিহ্নিত ঘরগুলো অবশ্যপূরণীয়। *